চাকরির খবর

সাটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদের সুযোগ-সুবিধা

সৎ এবং সুন্দর পরিবেশে জীবন যাপন এবং দেশের হয়ে  কাজ করার জন্য অন্য যেকোন চাকরির চেয়ে নি:সন্দেহে সাটলিপিকার কাম কম্পিউটার অপারেটর বা  কম্পিউটার অপারেটর পদের চাকরি আকর্ষণীয়।

সুযোগ-সুবিধা: বাংলাদেশে অবস্থানকালে অন্যান্য রাজস্বখাতের সরকারি চাকুরীতে যে সকল সুযোগ সুবিধা সবাই পায়, সাটলিপিকার কাম কম্পিউটার অপারেটর বা  কম্পিউটার অপারেটর পদের চাকরিতে আপনি তাই পাবেন।মূল বেতন ও বোনাসের পাশাপাশি  গ্রেড অনুযায়ী বরাদ্দকৃত সরকারি বাসা, পদায়নকৃত দেশে চিকিৎসা খরচ, সন্তানের শিক্ষা খরচ ভাতা, মন্ত্রণালয়-মিশন-মন্ত্রণালয় বদলি হলে/দায়িত্ব পালনের সময় আপনি ও আপনার পরিবার (নিজ, স্বামী/স্ত্রী ও দুই সন্তান) বিধি মোতাবেক পোষাক ভাতা (প্রথম পোস্টিং এর ক্ষেত্রে), বিমান ভাড়া, মালামাল পরিবহণ ভাতা সহ টিএ ডিএ পাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকরির সুযোগ-সুবিধা: পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকরির একটি বিশেষ প্রাপ্তি মিশন সুবিধা। মন্ত্রণালয়ে অবস্থানের দুই বছরের মধ্যে দেশের বাইরে অবস্থিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৮১ টি মিশনের (বাংলাদেশের দূতাবাস) যেকোন একটিতে পোস্টিং অর্ডার পেতে পারেন। মিশনে অবস্থানের সময়কাল সাধারণত ৫/৬ বছর। মিশন শেষে আপনাকে আবার মন্ত্রণালয়ে বদলি করা হবে। আবার ১-২ বছরের মধ্যে অন্য একটি মিশনে বদলি করা হবে। এভাবে চাকুরীর মোট বয়স ৩০ বছর হলে ৪-৫ টি মিশনে কাজ করার সুযোগ পেতে পারেন। মিশনে আপনি আপনার স্ত্রী/স্বামী ও সন্তানদের সাথে নিয়ে যেতে পারবেন। মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে নিজ খরচে বাবা, মা ও গৃহ পরিচারিকাও নিয়ে যাওয়ার অনুমতি পেতে পারেন

পদোন্নতি: ২০১৮ সালের নিয়োগবিধি অনুযায়ী ৫ বছরের মধ্যেই প্রশাসনিক/ব্যক্তিগত কর্মকর্তা পদে পদোন্নতির সুযোগ পাওয়া যায়। উল্লেখ্য, ২০১৫ সালে যারা নন গেজেটেড স্টেনো টাইপিস্ট কাম কম্পিউটার অপারেটর পদে যোগদান করেন, তাদের সকলে ২০২১ সালেই গেজেটেড প্রশাসনিক/ব্যক্তিগত কর্মকর্তা পদে পদোন্নতি লাভ করেন। প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তা পদে বিসিএস বা পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে সরাসরি নিয়োগ হয়।
পদোন্নতি ক্রম : সাটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর>প্রশাসনিক কর্মকর্তা/ব্যক্তিগত কর্মকর্তা>সহকারী সচিব>সিনিয়র সহকারী সচিব>পরিচালক
পদের দায়িত্ব ও কাজ: চাকুরীর শুরুতেই মন্ত্রণালয়ের বিভিন্ন সেকশনে দাপ্তরিক কাজ করতে হবে। মহাপরিচালক/পরিচালক স্যারদের ব্যক্তিগত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পেতে পারেন। মন্ত্রণালয়ের পাশাপাশি ফরেন সার্ভিস একাডেমি ও গেস্ট হাউজেও দায়িত্ব পালন করার সুযোগ পেতে পারেন।
 আবেদন এর যোগ্যতা: সরকারি বিভিন্ন মন্ত্রণালয়, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন বিভাগসমূহ দপ্তর, অধিদপ্তর, সংস্থাসমূহের নিয়োগ কার্যক্রম পরিচালনার জন্য ভিন্ন ভিন্ন নিয়োগ বিধিমালা জারি করা হয়। ব্যক্তিগত ও প্রশাসনিক কর্মকর্তা পদে প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণির স্নাতক সম্মান ডিগ্রি। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, কম্পিউটার অপারেটর, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, ডেটা এন্ট্রি অপারেটর পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটার চালনার বেসিক কোর্স এর সনদ থাকতে হবে। সাঁটলিপিতে প্রতি মিনিটে ইংরেজিতে ৭০ অক্ষর, বাংলায় ৪৫ শব্দ, কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ অক্ষর ও বাংলায় ২৫ অক্ষরের গতিসীমা থাকতে হবে।
বেতনঃ এই পদে ১০ম গ্রেড থেকে ১৬তম  গ্রেডে বেতন ও অন্যান্য সুবিধা প্রদান করা হয়ে থাকে।
পরীক্ষা পদ্ধতিঃ সাঁটলিপিকার ও কম্পিউটার অপারেটর

ব্যাখ্যা : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হইবেন। তবে ব্যক্তিগত কর্মকর্তা, সাঁট-মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর ও অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের ক্ষেত্রে লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে মৌখিক পরীক্ষার জন্য যোগ্য বিবেচনা করা হইবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Deactive You Browser Adblocker (অনুগ্রহ করে আপনার ব্রাউজারের অ্যাডব্লক বন্ধ করুন)