এক্সক্লুসিভচাকরির খবর

বিনামূল্যে ২ লাখ বেকার তরুণকে ভাতাসহ সরকারি প্রশিক্ষণ

সারা দেশের বিভাগ ও জেলাভিত্তিক মোট ৮৬টি সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি), বিটাক এবং নেকটার-এর মাধ্যমে প্রশিক্ষণ বাস্তবায়ন করা হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে এক্সেলারেটিং অ্যান্ড স্ট্রেংদেনিং স্কিলস ফর ইকোনমিক ট্রান্সফর্মেশন (ASSET) প্রকল্পে সারা দেশ থেকে কারিগরি বিষয়ে প্রশিক্ষণ পাবে দুই লাখ বেকার।

প্রশিক্ষণের বিষয় ও যোগ্যতাঃ এনএসডিএ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অনুমোদিত আইসিটি, নির্মাণ, ইলেট্রিক্যাল, গার্মেন্টস, ড্রাইভিংসহ কারিগরি ট্রেডে বা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এতে আইটিবিষয়ক কোর্সগুলোতে ভর্তির ন্যূনতম যোগ্যতা থাকতে হবে এসএসসি বা সমমান পাস। অন্যান্য ট্রেড কোর্সভেদে ন্যূনতম যোগ্যতা দরকার হবে অষ্টম বা সমমান পাস।

বয়সঃ সব ট্রেডের ক্ষেত্রেই বয়স থাকতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে।

আবেদন: আবেদন ফরম পূরণ করে পাসপোর্ট আকারের দুই কপি ছবি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং শিক্ষাগত যোগ্যতা সনদের কপিসহ আবেদনপত্র জমা দিতে হবে। প্রশিক্ষণের বিষয়, যোগ্যতা ও ভর্তির দরকারি তথ্য পাওয়া যাবে সংশ্লিষ্ট বিভাগ ও জেলার টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি), বিটাক এবং নেকটার কেন্দ্র থেকে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইট ও ভর্তি শাখা থেকে জানা যাবে সব তথ্য।

প্রশিক্ষণ ভাতা ও সনদঃ প্রশিক্ষণে ভর্তি হওয়া একজন প্রশিক্ষণার্থী সম্পূর্ণ বিনা খরচে প্রশিক্ষণ পাবেন। কোর্স ও লেভেল ভেদে নিয়মিত উপস্থিতি সাপেক্ষে সাধারণ প্রশিক্ষণার্থীকে প্রতি মাসে ১৫০০ টাকা এবং নারী, প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রশিক্ষণার্থীকে প্রতি মাসে ২০০০ টাকা হারে প্রশিক্ষণ ভাতা দেওয়া হবে। এ ছাড়া প্রত্যেক প্রশিক্ষণার্থী উপস্থিতির ভিত্তিতে দৈনিক ৮০ টাকা হারে যাতায়াত ভাতা পাবেন। কারিগরি শিক্ষা অধিদপ্তরের সনদ ও দক্ষদের চাকরি পাওয়ার সহায়তা করা হবে। সনদপ্রাপ্তদের সরকারি বিএমইটিতে নামও নিবন্ধিত হবে।

কেন্দ্র তালিকা :

ঢাকা বিভাগ- বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), তেজগাঁও, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর টুল অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট, ঢাকাসহ নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, গোপালগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ভৈরব, ফরিদপুর, রাজবাড়ী, দোহার, শরীয়তপুর, মাদারীপুরসহ মোট ২০টি স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি।

চট্টগ্রাম বিভাগ-বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, চট্টগ্রাম, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), চট্টগ্রাম এবং চাঁদপুরসহ ব্রাক্ষণবাড়িয়া, নোয়াখালী, কুমিল্লা, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙামাটি, লক্ষ্মীপুর মোট ১৩টি স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি।

রাজশাহী বিভাগ-রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, নাটোরসহ মোট ৯টি স্কুল অ্যান্ড কলেজ, টিটিসি, জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি (নেকটার), বগুড়া এবং বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) বগুড়াসহ মোট ১১টি কেন্দ্র।

খুলনা বিভাগ- বাগেরহাট, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, সাতক্ষীরা, যশোর, খুলনা, মেহেরপুর স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি এবং বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), বগুড়াসহ মোট ১২টি কেন্দ্র।

বরিশাল বিভাগ- পটুয়াখালী, বরিশাল, ভোলা, ঝালকাঠিসহ মোট ছয়টি স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি।

সিলেট বিভাগ- টিটিসি হবিগঞ্জ, সিলেট, মৌলভীবাজারসহ মোট পাঁচটি স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি।

ময়মনসিংহ বিভাগ-ময়মনসিংহ, গৌরীপুর, নেত্রকোনা, শেরপুর এবং জামালপুরসহ মোট ছয়টি স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি।

রংপুর বিভাগ- কুড়িগ্রাম, রংপুর, নীলফামারী, পঞ্চগড়, দিনাজপুর, লালমনিরহাট, গাইবান্ধাসহ মোট ১৩টি স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Deactive You Browser Adblocker (অনুগ্রহ করে আপনার ব্রাউজারের অ্যাডব্লক বন্ধ করুন)