ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসারের কাজ ও সুযোগ-সুবিধা

সুযোগ-সুবিধা :  নিয়োগ পরীক্ষায় চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যোগদানের পর দীর্ঘ এক বছর প্রশিক্ষণ সময় পার করতে হবে। প্রশিক্ষণ সময়ের প্রথম পাঁচ মাসে ১১ হাজার টাকা করে (এর সঙ্গে যাতায়াত ও মোবাইল ভাতা দেওয়া হবে) এবং পরের সাত মাসে ১২ হাজার টাকা করে (এর সঙ্গে যাতায়াত ও মোবাইল ভাতা দেওয়া হবে) প্রশিক্ষণ ভাতা দেওয়া হবে।

হেড অফিসে যোগদানের পর হেড অফিসের প্রশিক্ষণকেন্দ্রে (আবাসন ও খাবারের ব্যবস্থা করে) ও ব্যাংকের বিভিন্ন শাখায় প্রশিক্ষণ ও সাময়িক পোস্টিং দেওয়া হয়। প্রাথমিক প্রশিক্ষণ শেষে প্রথমে জোনাল অফিস ও পরবর্তীতে ব্রাঞ্চে প্রশিক্ষণার্থী অফিসার ও শাখা ব্যবস্থাপক হিসেবে চূড়ান্ত পোস্টিং দেওয়া হয়। ১ বছর প্রশিক্ষণ পিরিয়ড শেষে প্রশিক্ষণ সমাপনী পরীক্ষা তথা চূড়ান্ত পরীক্ষার আয়োজন করা হয় (প্রশিক্ষণকালীন পরীক্ষাগুলোতে সাধারণত সবাই উত্তীর্ণ হয়)।

চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর সিনিয়র অফিসার হিসেবে জাতীয় বেতন স্কেলের ৯ম গ্রেডের বেতন-ভাতা ও সুযোগ-সুবিধা দেওয়া হয়। বেতন ও উৎসব ভাতার বাইরে একজন সিনিয়র অফিসার প্রতিবছর ইনসেন্টিভস ও প্রফিট বোনাস পান। এ ছাড়া পদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হাউস লোনও পান।

চাকরিকালে সন্তোষজনক পারফরম্যান্স ও নির্দিষ্ট ফিডার মেয়াদ পূর্তিতে একজন কর্মকর্তা সিনিয়র অফিসার থেকে ডেপুটি প্রিন্সিপাল অফিসার, প্রিন্সিপাল অফিসার, সিনিয়র প্রিন্সিপাল অফিসার (এরিয়ার দায়িত্বপ্রাপ্ত), অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার, ডেপুটি জেনারেল ম্যানেজার (জোনের দায়িত্বপ্রাপ্ত), জেনারেল ম্যানেজার (প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধানের দায়িত্বপ্রাপ্ত) পদে পদোন্নতি পাবেন। গ্রামীণ ব্যাংকের নীতিমালা অনুযায়ী সিনিয়র অফিসার ও তদূর্ধ্ব কর্মকর্তাদের নিজ নিজ জোনে পদায়ন হয় না।

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার/ ফিল্ড অফিসারের কাজ: একজন শিক্ষানবিস অফিসার বা  ফিল্ড অফিসার তার কেন্দ্রে গিয়ে গ্রাহক নির্বাচন থেকে আরম্ভ করে তাদের হিসাব খোলা, তাদের বিনিয়োগ দেয়া, বিনিয়োগ তার যথার্থ কাজে লাগিয়েছে কিনা তা মনিটর করা, কিস্তি ওভারডিউ হলে মামলা করা, কোর্টে হাজিরা সহ যাবতীয় কাজ করতে হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Deactive You Browser Adblocker (অনুগ্রহ করে আপনার ব্রাউজারের অ্যাডব্লক বন্ধ করুন)