বিসিএস

লিখিত পরীক্ষার বোথ ক্যাডারে পাসের পদ্ধতি

বিসিএস লিখিত পরীক্ষায় একজন প্রার্থী বোথ ক্যাডারের জন্য আবেদন করেও শুধু জেনারেল বা প্রফেশনাল/ টেকনিক্যাল ক্যাডারে উত্তীর্ণ হতে পারেন। একজন প্রার্থীর লিখিত পরীক্ষার ফল তৈরি করা হয় জেনারেল ও প্রফেশনাল/ টেকনিক্যাল আলাদা আলাদা বিবেচনায়।

ক. জেনারেল ক্যাডারপ্রত্যাশী প্রার্থীকে জেনারেল ক্যাডারের ৯০০ (বাংলা ১ম ও ২য় পত্র-২০০, ইংরেজি-২০০, বাংলাদেশ বিষয়াবলি-২০০, আন্তর্জাতিক বিষয়াবলি-১০০, সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি-১০০, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা-১০০) নম্বরের মধ্যে কমপক্ষে ৪৫০ নম্বর পেতে হবে। একজন প্রার্থী কোনো নির্দিষ্ট বিষয়ে শূন্য পেলেও মোট নম্বরের ৫০% হিসেবে ৪৫০ নম্বর পেলে তিনি জেনারেল ক্যাডারে পাস করেছেন বলে বিবেচিত হবেন।

খ. প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারপ্রত্যাশী প্রার্থীকে প্রফেশনাল/ টেকনিক্যাল ক্যাডারের ৯০০ (বাংলা ১ম পত্র-১০০, ইংরেজি-২০০, বাংলাদেশ বিষয়াবলি-২০০, আন্তর্জাতিক বিষয়াবলি-১০০, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা-১০০, প্রফেশনাল/ টেকনিক্যাল ক্যাডার সংশ্লিষ্ট বিষয়- ২০০) নম্বরের মধ্যে কমপক্ষে ৪৫০ নম্বর পেতে হবে। একজন প্রার্থী কোনো নির্দিষ্ট বিষয়ে শূন্য পেলেও মোট নম্বরের ৫০% হিসেবে ৪৫০ নম্বর পেলে তিনি প্রফেশনাল/ টেকনিক্যাল ক্যাডারে পাস করেছেন বলে বিবেচিত হবেন।

গ. যে প্রার্থী ক ও খ দুই ক্যাটাগরিতেই পাস করেছেন, তিনি বোথ ক্যাডারে উত্তীর্ণ বলে বিবেচিত হবেন।

দ্রষ্টব্যঃ কোনো নির্দিষ্ট বিষয়ে ৩০% (১০০ নম্বরের পরীক্ষায় ৩০ নম্বর এবং ২০০ নম্বরের পরীক্ষায় ৬০ নম্বর) এর কম নম্বর পেলে প্রার্থী সে বিষয়ে শূন্য নম্বর পেয়েছেন বলে বিবেচিত হবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Deactive You Browser Adblocker (অনুগ্রহ করে আপনার ব্রাউজারের অ্যাডব্লক বন্ধ করুন)