বিশেষ আয়োজনব্যাংক নিয়োগ

ব্যাংক নিয়ােগ প্রক্রিয়া

নিয়ােগ প্রক্রিয়া: বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য রাষ্ট্রয়াত্ত ব্যাংকের নিয়ােগ প্রক্রিয়া সাধারণত তিনটি ধাপের মধ্য দিয়ে সম্পন্ন হয়। ধাপগুলি হলাে – প্রিলিমিনারি (MCQ), লিখিত ও ভাইভা।

প্রশ্ন প্রণয়ন যারা করেন: উল্লিখিত ধাপের প্রিলিমিনারি (MCQ) ও লিখিত পরীক্ষার প্রশ্ন প্রণয়নে যেসব প্রতিষ্ঠান দায়িত্বে থাকেন সেসব প্রতিষ্ঠান উন্মুক্ত দরপত্রের মাধ্যমে কাজগুলি পেয়ে থাকেন। তবে পুরাে প্রক্রিয়ার নিয়ন্ত্রক হিসেবে কাজ করে ব্যাংকার’স সিলেকশন কমিটি (বিএসসি)। সাধারণত ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ (FBS, ঢাবি), কলা অনুষদ (ঢাবি), সমাজবিজ্ঞান অনুষদ (ঢাবি), CTI এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (IBA, ঢাবি) এর অভিজ্ঞ শিক্ষকমন্ডলী প্রশ্ন প্রণয়ন করেন।

সার্কুলার, প্রবেশ পত্র বিতরণ, পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য সময়: প্রতি বছর জাতীয় পত্রিকা ও বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে সার্কুলার দেয় বিএসসি। সার্কুলারের পর হতে ১ মাস (৩০ দিন) সময় বেঁধে দেওয়া। হয় আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য। কিছুদিন পর প্রবেশপত্র ডাউনলােড সংক্রান্ত মেসেজ দেওয়া হয়। যেসব প্রার্থী প্রবেশপত্র ডাউনলােড করবেন সেই সংখ্যার ভিত্তিতে টেন্ডার আহবান করা হয়। গুরুত্বপূর্ণ বিষয় হলাে = প্রবেশপত্র ডাউনলােডের জন্য নির্দিষ্ট সময় দেওয়া হবে এবং সেই সময়ের মধ্যেই প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হলে দুই (০২) মাস পর প্রিলিমিনারি (MCQ) পরীক্ষার তারিখ জানিয়ে দেওয়া হয়।

পরীক্ষার স্থান: রাজধানী ঢাকা শহরের বিভিন্ন স্কুল ও কলেজ।

Related Articles

আবেদনের যােগ্যতা:
ক) স্বীকৃত কোনাে বিশ্ববিদ্যালয় হতে যেকোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অথবা স্বীকৃত বাের্ড হতে এইস.এস.সি/সমমান পরীক্ষা পাসের পর স্বীকৃত কোনাে বিশ্ববিদ্যালয় হতে ০৪ (চার) বছন মেয়াদী স্নাতক ডিগ্রী।
খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০২ (দুই)টিতে প্রথম বিভাগ/শ্রেণি বা সমমানের জি.পি.এ থাকতে হবে।
গ) কোনাে পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণি বা সমমানের জি.পি.এ গ্রহনযােগ্য হবেনা।
যে যে পদে নিয়ােগ হয়: রাষ্ট্রয়াত্ত সকল বানিজ্যিক ব্যাংকের সিনিয়র অফিসার (গ্রেড-৯), অফিসার (গ্রেড-১০) ও অফিসার (ক্যাশ, গ্রেড-১০) পদে নিয়ােগ দেওয়া হয়। কেন্দ্রীয় ব্যাংকের সহকারি পরিচালক (গ্রেড-৯), অফিসার (গ্রেড-১০) ও অফিসার (ক্যাশ, গ্রেড-১০) পদে নিয়ােগ দেওয়া হয়।

ঘ)

নম্বর বন্টন:

ক) প্রিলিমিনারি (MCQ) -১০০
খ) লিখিত – ২০০
গ) ভাইভা (মৌখিক) – ২৫

প্রিলিমিনারি পরীক্ষা (MCQ):

  • প্রিলিমিনারি পরীক্ষায় কোয়ালিফাই করতে মিনিমাম ৫৫ থেকে ৬০ MCQ অর্থাৎ ৬৮ থেকে ৭৫ নম্বর পাওয়া প্রয়ােজন। তবে এই প্রাপ্ত নম্বরটি বিভিন্ন Faculty এর  প্রশ্নের মানের উপর কম-বেশি হতে পারে।
  • আর্টস ফ্যাকাল্টি মাঝে মাঝে .৫০ নেগেটিভ মার্ক দিয়ে থাকে।

লিখিত পরীক্ষাঃ

  • এই নম্বর বন্টনটি বিজনেস ফ্যাকাল্টি (ঢাবি) অনুসরণ করে।
  •  অনেক সময় সাধারণ জ্ঞান নাও থাকতে পারে। অথবা ম্যাথস-এ ৫০ বা ৭৫ আসতে পারে।
  • সাধারণ জ্ঞানের পরিবর্তে ইংরেজিতে ৫টি Short Notes লিখতে বলা হয় অনেক সময়।
  • বাংলাতে বিজনেস লেটার থাকে মাঝে মধ্যে।
  • যেকোনাে লিখিত পরীক্ষায় ১৩০-১৫০ নম্বর পেলে আপনি পাস করে ফেলবেন।

নােট: এই সিলেবাসটি কোনাে প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত নয়। ব্যাংকিং ক্যারিয়ারে যারা সফলতার সাথে উত্তীর্ণ হয়েছেন তাদের পরামর্শের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Deactive You Browser Adblocker (অনুগ্রহ করে আপনার ব্রাউজারের অ্যাডব্লক বন্ধ করুন)