ভর্তি বিজ্ঞপ্তি

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল ভর্তি বিজ্ঞপ্তি

সরকারি এবং বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানে ০৪ বছর মেয়াদি বিএসসি ইন নার্সিং, ০৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ০৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু প্রার্থীদের নিকট হতে নিম্নলিখিত শর্তে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

আবেদনের শিক্ষাগত যোগ্যতাঃ আবেদনকারীকে ২০২১ বা ২০২২ সালের এইচএসসি বা সমমান এবং ২০১৯ বা ২০২০ সালের এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

  • (ক) ৪ বছর মেয়াদি ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং কোর্স): বিজ্ঞান বিভাগে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় সর্বমোট ন্যূনতম জিপিএ (GPA) ৭.০০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় জিপিএ ৩.০০ এর কম গ্রহণযোগ্য হবে না এবং উভয় পরীক্ষার জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।
  • (খ) ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি : যে কোন বিভাগ হতে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় সর্বমোট ন্যূনতম জিপিএ (GPA) ৬.০০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় জিপিএ (GPA) ২.৫০ এর কম গ্রহণযোগ্য হবে না।
  • (গ) ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি : যে কোন বিভাগ হতে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় সর্বমোট ন্যূনতম জিপিএ (GPA) ৬.০০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় জিপিএ (GPA) ২.৫০ এর কম গ্রহণযোগ্য হবে না।

আবেদনের নিয়মাবলীঃ নার্সিং ও মিডওয়াইফারি কোর্সসমূহে ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণের নির্দেশিকা ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য (Details instructions for application) স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ওয়েবসাইট- www.mefwd.gov.bd, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের ওয়েবসাইট www.dgm.gov.bd এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের ওয়েবসাইট – www.bnmc.gov.bd এর মাধ্যমে জানা যাবে।

পরীক্ষা পদ্বতিঃ প্রতিটি কোর্সের জন্য ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রে এক ঘন্টার ১০০ (একশত) নম্বরের MCQ পদ্ধতিতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বর বিন্যাস

  • (ক) বিএসসি ইন নার্সিং কোর্সের নম্বর বিভাজন বাংলা-২০, ইংরেজি-২০, গণিত-১০, বিজ্ঞান-৩০ (জীববিজ্ঞান, পদার্থ বিদ্যা ও রসায়ন) এবং সাধারণ জ্ঞান ২০ অর্থাৎ সর্বমোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
  • (খ) ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের নম্বর বিভাজন: বাংলা-২০, ইংরেজি-২০, গণিত-১০, সাধারণ বিজ্ঞান-২৫ এবং সাধারণ জ্ঞান-২৫ অর্থাৎ সর্বমোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
  • (গ) ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের নম্বর বিভাজন : বাংলা-২০, ইংরেজি-২০, গণিত-১০, সাধারণ বিজ্ঞান-২৫ এবং সাধারণ জ্ঞান-২৫ অর্থাৎ সর্বমোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

ভর্তি পরীক্ষার ফি: বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য ৭০০/- (সাতশত) টাকা এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি/ ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের জন্য ৫০০/- (পাঁচশত) টাকা আবেদন ফি হিসেবে টেলিটক প্রি-পেইড মোবাইলের মাধ্যমে জমা দিতে হবে। অনলাইনে ফি জমা হলেই আবেদন চূড়ান্তভাবে গৃহীত হবে।

আবেদনের শুরু তারিখঃ অনলাইনে আবেদন শুরুর তারিখ: ১৫ মার্চ ২০২৩ (বুধবার সকাল ১০.০০ ঘটিকা)।

আবেদনের শেষ তারিখঃ অনলাইনে আবেদনের শেষ তারিখ: ১৩ এপ্রিল ২০২৩ (বৃহস্পতিবার রাত ১১.৫৯ ঘটিকা)।

ভর্তি পরীক্ষার তারিখ ও সময় : ১৯ মে ২০২৩ (শুক্রবার সকাল ১০.০০-১১.০০ ঘটিকা পর্যন্ত)

ভর্তি বিজ্ঞপ্তি টি দেখতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Deactive You Browser Adblocker (অনুগ্রহ করে আপনার ব্রাউজারের অ্যাডব্লক বন্ধ করুন)