চাকরির খবর

এনএসআই (NSI) সুযোগ-সুবিধা ও কাজ

এনএসআই (NSI) এর কাজ ( ফিল্ড অফিসার, জুনিয়র ফিল্ড অফিসার ও ফিল্ড স্টাফ) : মাতৃভূমির সেবা করার মতো মহান পেশায় নিজেকে নিয়োজিত করার অপুর্ব সুযোগ। আপনি দেশের সার্বভৌমত্ব রক্ষায় নিয়োজিত থাকবেন। সমাজের নানা অনিয়ম সম্পর্কে রাষ্ট্রকে অভিহিত করা হবে আপনার কাজ। যাদের ডেস্ক জব কম পছন্দ তাদের জন্য এটা এক অসাধারণ জব। সবচেয়ে বড় কথা আপনি একেবারে কাছ থেকে দেশের সেবা করার সুযোগ পাবেন। আপনার মূল কাজ হবে গোপনে তথ্য সংগ্রহ করা। সহকারী পরিচালকের আন্ডারে ফিল্ড অফিসার, জুনিয়র ফিল্ড অফিসার ও ফিল্ড স্টাফরা সরজমিন থেকে তথ্য সংগ্রহ করবেন। সহকারী পরিচালক লেভেলের অফিসারেরা সেসব তথ্য যাচাই-বাছাই করে উপরে পাঠাবেন। সুতারং ফিল্ড অফিসার থেকে নিচের দিকে যারা থাকবেন উনাদের কাজ হবে ফিল্ড লেভেলে।

সুযোগ সুবিধা:
১. পাওয়ার: আপনার উঠা বসা থাকবে সমাজের উপরের স্তরের লোকদের সাথে।
সমাজের সবাই আপনাকে সম্মান করবে।
(সাবেক এক সহকারী পরিচালকের মন্তব্য এমন “প্রথম ৭-১০ বছর আপনি একে বারে আকাশে উড়ার মত অবস্হায় থাকবেন”)। ক্ষমতা মানুষের জন্মগত চাহিদা। সো এখানে সেটা পাবেন। আপনি হবেন সকলের মধ্যমনি। আপনার কয়েক জেনারেশন আপনার পরিচয় দিয়ে সমাজের নানারকম হয়রানি থেকে বেঁচে যাবে।
২. সম্মানি: ৯ম গ্রেড+ প্রায় ৮-১০ টাকার নানারকম এলাউন্স+ রেশন
৩. প্রমোশন: খুব সহজেই Joint Director (৫ম গ্রেড) হতে পারবেন। উপরের দিকে বিভিন্ন সামরিক বাহিনীর অফিসার থাকতে পারেন।
৫. বিদেশে ট্রেনিংয়ের সুবিধা: আশা করা যায় বিদেশে নানা রকম ট্রেনিংয়ের সুবিধা পাবেন।
৬. রাস্ট্রিয় অনুষ্ঠানে অংশ গ্রহণ: একজন উপপরিচালক (একটা প্রমোশন পাওয়ার পরেই) সাধারণত জেলার হেড। তখন আপনি জেলা পর্যায়ে জাতীয় দিবস গুলোতে ডিসি ও এসপির সাথে বিভিন্ন পোগ্রামে অংশ গ্রহণ করবেন।

চ্যালেন্জ:
১. সহকারী পরিচালক লেভেলে রাত বিরাতে মাঠে থাকতে না হলেও যারা মাঠ পর্যায়ে কাজ করবে তাদের খোঁজ খবর নিতে হবে।
২. ছুটি: অনন্য চাকরির তুলনায় কিছুটা কম। কোন অবস্থায় না জানিয়ে কর্মস্হল ত্যাগ করা যাবেনা। নির্দিষ্ট ফরমালিটিস বজায় রেখে ছুটি পাবেন।
৩. পোস্টিং: আপনার পোস্টিং প্রাইম মিনিস্টার অফিস থেকে শুরু করে একেবারে বাগেরহাটেও পড়তে পারে। আবার দেশের বাহিরেও হতে পারে।
৪. ট্রান্সফার: নিয়মিত রোটেশনের মধ্যে থাকতে হবে। এটা অনেক বড় একটা চ্যালেন্জ।

এই জবের পাশাপাশি অন্য চাকরির পরীক্ষা বা বিসিএস দিতে পারবেন কিনা? : না। গতবার এই বিষয়ে স্টাম্পে সাইন নিয়েছে। অনেক চিন্তা ভাবনা করে তারপর সাইন করতে বলেছেন। সাইন করার আগে আপনাকে বহুবার সতর্ক করা হবে। কম্পিউটার টেস্ট দেওয়ার আগে উপরের লেভেলের একজন অফিসার এসে আপনাকে এ বিষয়ে শেষ বারের মত সতর্ক করবেন। (বাট গোপনে পারা যায় কিনা সেটা আমাদের জানা নেই)।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Deactive You Browser Adblocker (অনুগ্রহ করে আপনার ব্রাউজারের অ্যাডব্লক বন্ধ করুন)